রবিবার , ২৯ জানুয়ারি ২০২৩ | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. English News
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কাতার বিশ্বকাপ
  6. কৃষি ও প্রকৃতি
  7. ক্যাম্পাস
  8. খুলনা
  9. খেলা
  10. চট্টগ্রাম
  11. চাকরি
  12. জাতীয়
  13. জীবনযাপন
  14. জোকস
  15. ঢাকা

২ দিন ব্যাপী কর্মী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের সমাপনী

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ২৯, ২০২৩ ১০:১২ অপরাহ্ণ
২ দিন ব্যাপী কর্মী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের সমাপনী

পরিতোষ কুমার বৈদ্য, শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি:

২৯ জানুয়ারি(রবিবার) বিকাল ৫:০০ টায় লিডার্স এর প্রধান কার্যালয়ে কর্মীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দাতা সংস্থা অক্সফাম এর আর্থিক সহযোগিতায়, বিন্দু নারী উন্নয়ন সংগঠন এর সহযোগিতায় লিডার্স ইমপাওয়ারিং উইমেন থ্রু সিভিল সোসাইটি এ্যাক্টরস ইন বাংলাদেশ প্রকল্পটি শ্যামনগর উপজেলায় মুন্সিগঞ্জ, বুড়িগোয়ালিনী ও আটুলিয়া ইউনিয়নে বাস্তবায়ন করছে।

গত ২৮ জানুয়ারি শুরু হওয়া এই প্রশিক্ষণে অংশগ্রহণকারী হিসাবে অংশ নেন ঐ প্রকল্পের সকল কর্মীবৃন্দ। ২ দিন ব্যাপী প্রশিক্ষণে কর্মীদের দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়।

উক্ত সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রশিক্ষণের সমাপনী বক্তব্য দেন লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল। আরও উপস্থিত ছিলেন এসএলএসসিসিভিপি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী জি.এম. মোশারাফ হোসেন, সাংবাদিক মোঃ বিল্লাল হোসেন, প্রোগ্রাম অফিসার মোঃ শফিক কামাল প্রমূখ।

এই প্রকল্পের মূল কাজ হলো চিংড়ি সেক্টরের নারী কর্মীদের সম্মানজনক কাজের অধিকার প্রতিষ্ঠা করা। প্রকল্পটি নারী চিংড়ি কর্মীদের ক্ষমতায়ন করবে যাতে তারা একটি জোট গড়ে তুলতে সক্ষম হবে। যাতে তারা পুরুষ শ্রমিকদের মতো কাজের পরিবেশ এবং সমান মজুরি বাড়াতে পারে। প্রথম ধাপে, তিনটি ইউনিয়নের তিনটি নারী চিংড়ি শ্রমিক দল গঠন করা হবে যেখানে সবচেয়ে ঝুঁকিপূর্ণ নারী চিংড়ি শ্রমিক রয়েছে। অবশেষে নারী চিংড়ি শ্রমিক গোষ্ঠীর প্রতিনিধি নিয়ে একটি নারী চিংড়ি শ্রমিক জোট গড়ে তোলা হবে।

এই প্রকল্পে নারী শ্রমিকগণ শ্রম আইনে নারীদের অধিকার সম্পর্কে জানতে পারবে। এবং তারা তাদের অধিকার আদায়ে বলিষ্ট ভূমিকা রাখবে। স্থানীয় সরকার, নাগরিক সমাজ এবং চিংড়ি খামার মালিকদের সাথে সমন্বয় করে মহিলা চিংড়ি শ্রমিকদের জন্য একটি উপযুক্ত কাজের পরিবেশ তৈরি করবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ডিবিনিউজ৭১.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন dbnews71.bd@gmail.com ঠিকানায়।

সর্বশেষ - রংপুর