রবিবার , ৮ জানুয়ারি ২০২৩ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English News
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কাতার বিশ্বকাপ
  6. কৃষি ও প্রকৃতি
  7. ক্যাম্পাস
  8. খুলনা
  9. খেলা
  10. চট্টগ্রাম
  11. চাকরি
  12. জাতীয়
  13. জীবনযাপন
  14. জোকস
  15. ঢাকা

খুলনা’র বটিয়াঘাটায় সাচিবুনিয়ায় সমলয় পদ্ধতিতে ৫০ একর জমিতে বরো ধানের আবাদ হচ্ছে ।

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ৮, ২০২৩ ৯:৩৪ অপরাহ্ণ
খুলনা’র বটিয়াঘাটায় সাচিবুনিয়ায় সমলয় পদ্ধতিতে ৫০ একর জমিতে বরো ধানের আবাদ হচ্ছে ।

বটিয়াঘাটা (খুলনা) প্রতিনিধি:

খুলনা’র বটিয়াঘাটায় সাচিবুনিয়ায় এলাকায় সমলয় পদ্ধতিতে ৫০ একর জমিতে বরো ধানের আবাদ হচ্ছে । উক্ত সমলয় আবাদে প্রায় ৫০ থেকে ৬০ জন সুফলভোগী কৃষক-কৃষানী উপকৃত হবে বলে জানিয়েছেন কৃষি অধিদপ্তর । সমলয় আবাদে কৃষক বীজ,সার, কীটনাশক সহ বীজতলা তৈরি, রোপণ ও কাঁটা থেকে মাড়াই সহ বিভিন্ন খরচ সরকারের কৃষি অধিদপ্তর বহন করে । যে কারণে সমলয় পদ্ধতিতে কৃষক স্বল্প চরচে অধিক মুনাফা অর্জন করে সক্ষম হবে ।

গতকাল রবিবার বেলা ১১ স্থানীয সাচিবুনিয়া সমলয় ব্লকে গাড়ীতে চারা রোপণের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা ডিএই এর (ভারপ্রাপ্ত) উপ-পরিচালক কাজী জাহাঙ্গীর হোসেন । উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ শরিফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান নিতাই গাইন, খুলনা ডিএই এর (অবসরপ্রাপ্ত)অধ্যক্ষ কৃষি প্রকৌশলী এস এম ফেরদৌস । অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার যথাক্রমে আব্দুল মান্নান, আব্দুল হাই খান, কমলেশ বালা, দীপঙ্কর মন্ডল,দীপন হালদার, জীবানন্দ রায় প্রমূখ ।

এব্যাপারে কৃষক রাজু মিস্ত্রী ও অলিদ হোসেন বলেন -যন্ত্রের মাধ্যমে চারা রোপণ আমি প্রথম দেখলাম এবং তবে খুব সুন্দর । আমার জমি ২৫০ শতক জমিতে এই যন্ত্রের সাহায্যে চারা লাগানো হচ্ছে । এব্যাপারে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ রবিউল ইসলাম এপ্রতিবেদকে বলেন,কৃষিকে যান্ত্রিকীকরন করার লক্ষ্যে চাইচ ট্রান্সফারের মাধ্যমে চারা রোপণ আধুনিক প্রযুক্তি, একদিকে যেমন খরচ কমবে অন্যদিকে সময় বাঁচবে এবং উৎপাদন বৃদ্ধি পাবে বলে আশাবাদী ।

সর্বশেষ - রংপুর