বৃহস্পতিবার , ১০ নভেম্বর ২০২২ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. English News
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কাতার বিশ্বকাপ
  6. কৃষি ও প্রকৃতি
  7. ক্যাম্পাস
  8. খুলনা
  9. খেলা
  10. চট্টগ্রাম
  11. চাকরি
  12. জাতীয়
  13. জীবনযাপন
  14. জোকস
  15. ঢাকা

ঢাকায় এমআইটি লিডিং প্রোগ্রামিং ওয়ার্ল্ড কাপ, বুয়েটে ৪০ তম

প্রতিবেদক
নিউজ ডেস্ক
নভেম্বর ১০, ২০২২ ৯:৪৮ অপরাহ্ণ
ঢাকায় এমআইটি লিডিং প্রোগ্রামিং ওয়ার্ল্ড কাপ, বুয়েটে ৪০ তম

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) ঢাকায় অনুষ্ঠিত ৪৫ তম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার ফাইনালে চার্টের শীর্ষে রয়েছে, মোট ১০ স্কোর নিয়ে। চীনের বেইজিং থেকে পিকিং ইউনিভার্সিটি মোট ৯ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে।

৬৯ টি দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ১৩৭ টি দলের মধ্যে, বুয়েট বিশ্বে সামগ্রিকভাবে ৪০ তম স্থানে রয়েছে।

জাপানের টোকিও থেকে ইউনিভার্সিটি অফ টোকিও এবং পোল্যান্ডের ওয়ারশ থেকে ইউনিভার্সিটি অফ ওয়ারশ, ৮ স্কোর নিয়ে যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে।

গত বছরের স্বর্ণপদক বিজয়ীরা, দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি, প্রতিযোগিতায় প্রথম প্রশ্নগুলির একটি মোকাবেলা করেছিল। তারাও ৮ স্কোর নিয়ে ৫ম স্থানে রয়েছে।

45তম ICPC-তে অন্যান্য বাংলাদেশী বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং নিম্নরূপ:

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ৫২ তম, ঢাকা বিশ্ববিদ্যালয় – ৮২ তম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় – ৮৮ তম, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় – ৯৪ তম, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি – বাংলাদেশ – 102 তম, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয় – ১১৪ তম এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ১২১ তম।

এবারের আইসিপিসিতে বাংলাদেশ থেকে মোট ৮ টি দল অংশ নেয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ডিবিনিউজ৭১.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন dbnews71.bd@gmail.com ঠিকানায়।

সর্বশেষ - রংপুর