মঙ্গলবার , ১৭ জানুয়ারি ২০২৩ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. ! Без рубрики
  2. English News
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. কাতার বিশ্বকাপ
  7. কৃষি ও প্রকৃতি
  8. ক্যাম্পাস
  9. খুলনা
  10. খেলা
  11. চট্টগ্রাম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জীবনযাপন
  15. জোকস

মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হলো বাংলাদেশের লিডার্স

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ১৭, ২০২৩ ২:১৬ পূর্বাহ্ণ
মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হলো বাংলাদেশের লিডার্স

পরিতোষ কুমার বৈদ্য, শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি:

মধ্যপ্রাচ্যর জায়েদ সাস্টেইন্যাবিলিটি পুরস্কার ২০২৩ পেল বাংলাদেশের শ্যামনগর উপজেলার স্থানীয় বেসরকারি উন্নয়ন সংগঠন লিডার্স। ১৬ জানুয়ারি ২০২৩ সোমবার বাংলাদেশ সময় দুপুর ১২:০০ টায় এক জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে জায়েদ সাস্টেইন্যাবিলিটি পুরস্কার ২০২৩ লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডলের হাতে তুলে দেন সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি মহামান্য শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি মহামান্য শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, দক্ষিণ কোরিয়া ও মোজাম্বিক সহ আরও সাতটি দেশের রাষ্ট্রপতি ও অন্যান্য দেশের প্রতিনিধিবৃন্দ সহ পাঁচটি বিভাগে নির্বাচিত সেরা দেশের প্রতিনিধিবৃন্দ।

২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় জায়েদ সাস্টেইন্যাবিলিটি পুরষ্কার। জায়েদ সাস্টেইন্যাবিলিটি পুরষ্কার হল সহনশীলতার ক্ষেত্রে শ্রেষ্ঠত্বকে স্বীকৃতি দেওয়ার জন্য সংযুক্ত আরব আমিরাত এর সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন আন্তর্জাতিক পুরস্কার। সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি মহামান্য শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ২০০৮ সালের বিশ্ব ভবিষ্যত শক্তি শীর্ষ সম্মেলনে পুরস্কারটি চালু করেন। এই পুরস্কারটি প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মানবতাবাদের উত্তরাধিকার এবং টেকসইতার প্রতিশ্রুতির প্রতি শ্রদ্ধাস্বরুপ।

জায়েদ সাস্টেইন্যাবিলিটি প্রাইজ অলাভজনক সংস্থা, ছোট ও মাঝারি আকারের উদ্যোগ এবং স্বাস্থ্য, খাদ্য, শক্তি, পানি এবং গ্লোবাল হাই স্কুলের বিভাগগুলিতে তাদের উদ্ভাবনী এবং অনুপ্রেরণামূলক টেকসই সমাধানের জন্য স্বীকৃতি দেয়। প্রতিবিছর পুরস্কারস্বরুপ ৩ মিলিয়ন ইউরো বিজয়ীদের মাঝে প্রদান করে থাকে।

উপকূলীয় পানি সংকট নিরসনে কাজ করার স্বীকৃতিস্বরুপ লিডার্স এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল। লিডার্স বিভন্ন ধরণের পানি প্রযুক্তি স্থাপনের মাধ্যমে উপকূলীয় মানুষের পানি সংকট নিরসনে ২০০৩ সাল থেকে কাজ করছে। সুপেয় পানি নিশ্চিত করার লক্ষ্যে লিডার্স রেইন ওয়াটার হারভেস্টিং সিস্টেম, পিএসএফ, এমএআর, বায়োস্যান্ড ফিল্টার স্থাপন ও পুকুর খনন করেছে। এছাড়াও কৃষি ক্ষেত্রে সেচ ব্যবস্থাপনায় উন্নতি ঘটিয়ে কৃষি উৎপাদন বাড়াতে গভীর নলকূপ স্থাপন, খাল খনন এবং মিনি পুকুর খনন করেছ।

লিডার্স বিশ্বাস করে এই পুরস্কার প্রাপ্তি লিডার্স এর কার্যক্রমকে আরও মানুষের মাঝে ছড়িয়ে দিতে সহায়তা করবে। এর মাধ্যমে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকার জলবায়ুপীড়িত মানুষের জীবন মান উন্নয়নে লিডার্স অগ্রণী ভূমিকা রাখতে সক্ষম হবে।

উল্লেখ্য যে, লিডার্স ২০১৫ সালে পৃথিবীর মধ্যে তৃতীয় সংগঠন হিসাবে ওয়ার্ল্ড ওয়াটার শোকেজ পুরষ্কার প্রাপ্ত এবং ২০২০ সালে দুর্যোগ যোদ্ধা হিসাবে স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই এ্যাগ্রো অ্যাওয়ার্ড প্রাপ্ত। এছাড়াও লিডার্স সেন্টার অন এ্যাডাপটেশন (GCA) কর্তৃক লোকাল এ্যাডাপটেশন চ্যাম্পিয়ন এ্যাওয়ার্ড ২০২২ প্রাপ্তির জন্য মনোনীত হয়েছিল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ডিবিনিউজ৭১.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন dbnews71.bd@gmail.com ঠিকানায়।

সর্বশেষ - রংপুর