রবিবার , ৫ ফেব্রুয়ারি ২০২৩ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কাতার বিশ্বকাপ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. চাকরি
  11. জাতীয়
  12. জীবনযাপন
  13. জোকস
  14. ঢাকা
  15. তথ্যপ্রযুক্তি

ইবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত ‘জাতিকে আলোর মধ্যে বাঁচিয়ে রাখার প্রতিষ্ঠান হচ্ছে গ্রন্থাগার’ ইবি ভিসি

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ৫, ২০২৩ ৭:২৬ অপরাহ্ণ
ইবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত ‘জাতিকে আলোর মধ্যে বাঁচিয়ে রাখার প্রতিষ্ঠান হচ্ছে গ্রন্থাগার’ ইবি ভিসি

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ^বিদ্যালয়ের (ইবি) ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, ‘একটা জাতিকে আলোর মধ্যে বাঁচিয়ে রাখার প্রতিষ্ঠান হচ্ছে গ্রন্থাগার। ২০১৮ সাল হতে জাতীয় ভাবে এদিনটি পালন করার উদ্দেশ্য হচ্ছে, গ্রন্থাগারের প্রতি পাঠকদের আগ্রহ সৃষ্টি করা। হাজার হাজার বই তাকে সাজানো থাকে এটা গ্রন্থাগারের সফলতা নয়। এই বইগুলো থেকে সঠিক জ্ঞান অর্জন করাই হলো সফলতা।’

জাতীয় গ্রন্থাগার দিবস ২০২৩ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। রবিবার (০৫ ফেব্রæয়ারি) বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

এসময় তিনি আরো বলেন, ‘আসুন আমরা প্রতিদিন অন্তত বইয়ের একটি করে পৃষ্টা পড়ি এবং বইকে আমাদের জীবনের একটি অংশ মনেকরি। তাহলেই স্মার্ট গ্রন্থাগার ও স্মার্ট বাংলাদেশ দুটিই গড়া সম্ভব হবে।’

ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক এস.এম আব্দুল লতিফের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম, বিশেষ অতিথি প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া। উপ-গ্রন্থাগারিক আব্দুল আজিজের সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত  রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান।

এরআগে, বেলা ১১টায় ‘স্মার্ট গ্রন্থাগার,স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে দিবসটি উপলক্ষে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আলোচনা সভায় সমবেত হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ডিবিনিউজ৭১.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন dbnews71.bd@gmail.com ঠিকানায়।

সর্বশেষ - ক্যাম্পাস