বৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০২৩ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কাতার বিশ্বকাপ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. চাকরি
  11. জাতীয়
  12. জীবনযাপন
  13. জোকস
  14. ঢাকা
  15. তথ্যপ্রযুক্তি

ইবিতে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

প্রতিবেদক
নিউজ ডেস্ক
এপ্রিল ৬, ২০২৩ ৪:১৬ অপরাহ্ণ
ইবিতে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

 

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘নারীর প্রতি বৈষম্য ও সহিংসতা রোধে ইসলাম ও অন্যান্য ধর্মীয় দৃষ্টি দৃষ্টিভঙ্গী’ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (০৪ এপ্রিল) আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের আয়োজনে ধর্মতত্ত্ব অনুষদের সভা কক্ষে এটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের তত্ত্বাবধানে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন পিএইচডি গবেষক সাইফুল হক চৌধুরী। এসময় বিভাগের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্মতত্ত্ব অনুষদের ডিন অধ্যাপক ড. এইচ.এ.এন.এম এরশাদ উল্লাহ। বিশেষ অতিথি ছিলেন বিভাগের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান। আলোচক হিসেবে ছিলেন অধ্যাপক ড. শফিকুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তাবৃন্দ।

সেমিনারে আলোচকবৃন্দ বলেন, পাশ্চাত্যসভ্যতা বিশেষ করে জাতিসংঘ, বিভিন্ন নারী অধিকার সংস্থা ও মানবাধিকার সংস্থাসমূহের নারীকে মুক্ত করার কোনই অভিপ্রায় নেই। বরং অধিকারের নামে তাদের পন্যসামগ্রীতে পরিণত করেছে, ভুলুণ্ঠিত আল্লাহ প্রদত্ত সম্মান ও মর্যাদা। নর-নারী এ দুয়ের সমন্বয়ে মানব গোষ্ঠী। নারী কাজে ও চিন্তায় পুরুষের সঙ্গিনী। ইসলাম নারীর এ স্বকীয়তাকে স্বীকৃতি দিয়েছে।

এসময় তারা আরো বলেন, ইসলামের দৃষ্টিতে স্বামী-স্ত্রীর দাম্পত্য সম্পর্ক হলো আল্লাহর নৈকট্য অর্জনের একটি মাধ্যম। স্বামী-স্ত্রী উভয়েই তার বিনিময়ে প্রতিদান লাভ করবে। দাম্পত্য জীবনে সমস্যার সৃষ্টি হলে তা উদ্ভবের কারণ চিহ্নিত করতে হবে। সম্ভাব্য সকল সমাধানের পথে বিচরণ করতে হবে। স্বামী-স্ত্রীর মধ্যে বিশ্বাসের ভিত গড়ে তুলতে হবে। উভয়কেই ছেড়ে দিতে হবে সন্দেহপ্রবণতা। অগাধ বিশ্বাস ও ভালোবাসার সমুদ্রে নিমজ্জিত হতে হবে দুজনকেই।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ডিবিনিউজ৭১.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন dbnews71.bd@gmail.com ঠিকানায়।

সর্বশেষ - ক্যাম্পাস