মঙ্গলবার , ১১ জুলাই ২০২৩ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. কাতার বিশ্বকাপ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. চাকরি
  11. জাতীয়
  12. জীবনযাপন
  13. জোকস
  14. ঢাকা
  15. তথ্যপ্রযুক্তি

শ্যামনগরে আমন মৌসুমে লবণ ও খরা সহনশীল ধানবীজ ও সার বিতরণ করেছে লিডার্স

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জুলাই ১১, ২০২৩ ৮:০০ অপরাহ্ণ
শ্যামনগরে আমন মৌসুমে লবণ ও খরা সহনশীল ধানবীজ ও সার বিতরণ করেছে লিডার্স

আজ ১১ জুলাই (মঙ্গলবার) সকাল ১০ টায় বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স এর বাস্তবায়নে এবং জার্মান দাতা সংস্থা ‘ব্রেড ফর দ্য ওয়ার্ল্ড’ এর আর্থিক সহযোগিতায় “জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ জনগণের জীবন-জীবিকা নিরাপত্তা শক্তিশালীকরণ কার্যক্রম” উপকূলীয় এলাকায় অভিযোজিত কৃষি সম্প্রসারনের লক্ষে সংকরকাঠি গ্রাম সমিতির কার্যালয়ে ১৭৮ জন কৃষকের মাঝে লবণ ও খরা সহনশীল ১৭৮০ কেজি ধানবীজ ও ১৪২৪ কেজি সার বিতরণ করা হয়েছে।

ধানবীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ২ নং কাশিমারী ইউনিয়ন চেয়ারম্যান জনাব গাজী আনিসুরজামান গাজী। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লিডার্স এর কার্যনির্বাহী পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো: নজরুল ইসলাম। এছাড়া বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার, ১,২,৩ ওয়ার্ড এর সংরক্ষিত ইউপি সদস্য মোছা: শাহিদা বেগম, একতা জলবায়ু সহনশীল দলের সভাপতি মোছা: রোজিনা বেগম, ব্রি-৪৯ দলের সভাপতি শোভা রানী সরদার।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, জলবায়ু পরর্বিতনরে সবচেয়ে ঝুঁকিপূন এলাকা হওয়ায় লবণাক্ততা অনুপ্রবশে, খরা, অনয়িমতি বৃষ্টপিাত জলবদ্ধতা এবং সচেরে জন্য পানরি অভাবে কৃষি উৎপাদন হুমকরি সম্মুখীন হচ্ছে ফলে অনুকুল আবহাওয়া অভাবে কৃষি উৎপাদন কমছে। এরই ধারাবাহিকতায় লিডার্স প্রতিবছর কৃষকদের বিভিন্ন প্রযুক্তি, বীজ, সার এবং কারিগরি সহযোগিতা করে আসছে। এরই ধারাবাহিকতায় এ বছরও লিডার্স উপকূলীয় কৃষকদের সহযোগিতা করছে। তিনি সাম্প্রতি সংযুক্ত আরব আমিরাত হতে জায়েদ সাস্টেইন্যাবিলিটি প্রাইজ- ২০২৩ অর্জন করায় লিডার্সের পরিচালক মোহন কুমার মন্ডল ও লিডার্স পরিবারের সকলকে বিশেষভাবে অভিনন্দন জানান।

উল্লেখ্য জলবায়ু পরিবর্তনের কারনে দুর্যোগ আগের চেয়ে অনেক বেড়েছে। দুর্যোগের ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে এবং দুর্যোগ সহনশীল কৃষি উৎপাদন বৃদ্ধিতে এবং কৃষকদের আমন মৌসুমে লবণ ও খরা সহনশীল ধান চাষে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে শ্যামনগর ইউনিয়নে ১৭৮ উপকারভোগী প্রত্যেক কৃষকের মাঝে ১০ কেজি লবণ সহনশীল ধান বীজ (ব্রি-৫২, ব্রি-৭৮, ব্রি-৬৭, ব্রি-৮৭, বিনা-১০, বি-আর ২৩) ও ৮ কেজি ইউরিয়া সার বিতরণ করা হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ডিবিনিউজ৭১.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন dbnews71.bd@gmail.com ঠিকানায়।

সর্বশেষ - ক্যাম্পাস