সোমবার , ৭ আগস্ট ২০২৩ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. ! Без рубрики
  2. English News
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. কাতার বিশ্বকাপ
  7. কৃষি ও প্রকৃতি
  8. ক্যাম্পাস
  9. খুলনা
  10. খেলা
  11. চট্টগ্রাম
  12. চাকরি
  13. জাতীয়
  14. জীবনযাপন
  15. জোকস

রোটার‌্যাক্ট ক্লাবের উদ্যোগে ইবিতে ডেঙ্গু সচেতনতামূলক ক্যাম্পেইন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ৭, ২০২৩ ৩:১৪ পূর্বাহ্ণ
রোটার‌্যাক্ট ক্লাবের উদ্যোগে ইবিতে ডেঙ্গু সচেতনতামূলক ক্যাম্পেইন

ইবি প্রতিনিধি:
ডেঙ্গুর বিস্তার রোধে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সচেতনতামূলক ক্যাম্পেইন করেছে রোটার‌্যাক্ট ক্লাব। ডেঙ্গু প্রতিরোধে রোটার‌্যাক্ট আন্তর্জাতিক জেলা ৩২৮১ এর চলমান কার্যক্রমের অংশ হিসেবে এ ক্যাম্পেইনের আয়োজন করে রোটার‌্যাক্ট ক্লাব অব ইসলামিক ইউনিভার্সিটি। রোববার বেলা সাড়ে ১২টায় ক্যাম্পাসের ডায়না চত্বরে এর আয়োজন করে সংগঠনটি।

ক্লাবের সভাপতি মুনজুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম জুয়েল, রোটার‌্যাক্ট জেলা ৩২৮১ এর ডিআরআর’স চিফ রিপ্রেজেন্টেটিভ ও ডিস্ট্রিক্ট ট্রেনিং কর্ডিনেটর মুজাহিদুল আলম, রোটার‌্যাক্ট ক্লাব অব নর্থ ওয়েস্টার্ন এর সাবেক সভাপতি চয়নিকা আক্তার, ইবি প্রেস ক্লাবের সভাপতি আবু হুরাইরা, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এস এ এইচ ওয়ালীউল্লাহ ও ইসলামী বিশ্ববিদ্যালয় সামাজিক ও সাংস্কৃতিক মঞ্চের আহ্বায়ক ইয়াসিরুল কবির সৌরভ।

ক্যাম্পেইনে ক্লাবের সাধারণ সম্পাদক দিদারুল ইসলাম রাসেল, যুগ্ম সম্পাদক আব্দুল্লাহ আল গালিব, পবিত্র চন্দ্র পার্থ, সার্জেন্ট অ্যাট আর্মস মোস্তাফিজুর রহমান, ইডিটর মীম খাতুন, প্রফেসনাল ক্লাব সার্ভিস ডিরেক্টর জান্নাতুল ফেরদাউসসহ ক্লাবের অন্য সদস্য ও ক্যাম্পাসের বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

ক্যাম্পেইনে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. আশরাফুজ্জামান। তিনি সারাদেশে বর্তমানে ডেঙ্গুর অবস্থা, এর লক্ষণ ও ডেঙ্গু প্রতিরোধে করণীয় নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, ‘ডেঙ্গুর বাহক এডিশ মসা তার বৈশিষ্টে পূর্বের তুলনায় অনেক পরিবর্তন এনেছে। আগে শুধু দিনের বেলায় এ মশা কামড়ালেও এখন রাতেও মশা কামড়াচ্ছে। এছাড়া আগে শুধু জমে থাকা স্বচ্ছ পানিতে জন্মালেও এখন অপরিষ্কার পানিতেও মশা জন্মাচ্ছে। তাই ডেঙ্গুর বিষয়ে পূর্বের থেকে আমাদের বেশী সতর্ক থাকতে হবে।’

এসময় তিনি জ্বরে আক্রান্ত হলে রোগীকে প্যারাসিটামল জাতীয় ঔষধ খাওয়ার পরামর্শ দেন। একইসঙ্গে ব্যাথা নাশক ঔষধ খেতে নিষেধ করে। এছাড়া জ্বরে আক্রান্ত হলে দ্রুত পরীক্ষা করানোর পরামর্শ দেন। শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা আছে বলে জানান।

প্রধান অতিথির বক্তব্যে প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, ‘দেশব্যাপী ডেঙ্গুর যে প্রকোপ এ থেকে বাঁচতে আমাদের সচেতন হওয়া ছাড়া উপায় নেই। সচেতনতার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে এ ধরণের ক্যাম্পেইন হওয়া প্রয়োজন ছিল। রোটার‌্যাক্ট ক্লাব নিজ উদ্যোগে এ দায়িত্ব পালন করায় তারা ধন্যবাদ পাওয়ার দাবিদার। বিশ্ববিদ্যালয় প্রশাসন ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতাসহ বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছে। সামনে আরো ব্যাপকভাবে কাজের পরিকল্পনা রয়েছে।’

আলোচনা শেষে ক্লাবের সদস্যরা ক্যাম্পাসে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন ও বিলবোর্ড স্থাপন করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ডিবিনিউজ৭১.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন dbnews71.bd@gmail.com ঠিকানায়।

সর্বশেষ - রংপুর