শনিবার , ২ মার্চ ২০২৪ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English News
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কাতার বিশ্বকাপ
  6. কৃষি ও প্রকৃতি
  7. ক্যাম্পাস
  8. খুলনা
  9. খেলা
  10. চট্টগ্রাম
  11. চাকরি
  12. জাতীয়
  13. জীবনযাপন
  14. জোকস
  15. ঢাকা

মৃৎ শিল্পের ঐহিত্য ফিরিয়ে আনতে নারীদের অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে:জয়িতা ফাউন্ডেশন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
মার্চ ২, ২০২৪ ৯:২৪ অপরাহ্ণ
মৃৎ শিল্পের ঐহিত্য ফিরিয়ে আনতে নারীদের অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে:জয়িতা ফাউন্ডেশন

জাহিরুল ইসলাম রনি, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ

প্রধান মন্ত্রীর নির্দেশনায় পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নিয়ে বিভিন্ন প্রশিক্ষণে প্রশিক্ষিত করে অর্থ নৈতিক মুক্তি ও সাবলম্বী করতে দেশব্যপি কাজ করছে জয়িতা ফাউন্ডেশন। এরই ধারাবাহিকতায় ঠাকুরগাঁও জেলার সদর উপজেলায় আকচা ইউনিয়নের পাল পাড়া গ্রামে মৃৎ শিল্পের ঐতিহ্য ফিরাতে ৫ দিন ব্যপি মৃৎ শিল্প নারী কারিগরদের প্রশিক্ষণের আয়োজন করেছে।

৫ দিন ব্যাপি প্রশিক্ষণে ২৫ জন পিছিয়ে পড়া মৃৎ শিল্পী কারিগরদের প্রশিক্ষণের উদ্ভোধনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জয়িতা ফাউন্ডেশন সক্ষমতা বিনির্মাণ প্রকল্পের পরিচালক ও উপসচিব শেখ মোহাম্মদ রেফাত আলী, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জয়িতা ফাউন্ডেশন এর ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান। প্রধান প্রশিক্ষক জয়িতা ফাউন্ডেশনের কনসালটেন্ট চন্দ্র শেখর সাহা, এসিস্ট্যান্ট ম্যানেজার সবুজ দাস, ঠাকুরগাঁও কারুপন্য উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক চন্দনা ঘোষ, সহকারী প্রশিক্ষক স্থানীয় মৃৎশিল্পী গগন পাল সহ অনান্যরা।

বক্তারা জানান ফাউন্ডেশনের মূল উদ্দেশ্য হচ্ছে, নারীদের প্রশিক্ষিত করে অর্থনৈতিক উন্নয়ন কে ত্বরান্বিত করা।আমাদের সংস্কৃতির মৃৎ শিল্পে ঐতিহ্যবাহী জিনিসগুলো ছিল সেগুলি হারিয়ে যাচ্ছে, বিলুপ্ত হচ্ছে সেই কাজের সাথে যারা জড়িত ছিলেন,তা এখন প্রায় ধ্বংস, বংশপরমপরায় এখনও যারা ২/১ জন আছেন, তাদের খুজে বের করে নতুন ধারায় কাজের প্রশিক্ষণে মৃৎ শিল্পের ঐতিহ্য কে ত্বরান্বিত করা ।

জয়িতা ফাউন্ডেশনের পরিচালক আফরোজা খান প্লাস্টিকের বিকল্প হিসেবে মৃৎ শিল্পের গুরুত্ব তুলে ধরে বলেন, প্লাস্টিকের জায়গায় মৃৎ শিল্পটাকে আমরা আবার ফিরিয়ে আনতে চাই। উনাদের যে পন্যগুলো তৈরী হচ্ছে সেগুলো জয়িতা ফাউন্ডেশনের অফিসের সেলস সেন্টারে সেগুলোকে আমরা বিক্রি করে দিতে চাই। আমাদের যে সংস্কৃতিক বা ঐতিহ্যবাহী পন্যগুলো সেগুলো আবার ফিরে আসবে, মানুষ এগুলোকে চিনবে, আমাদের অতীতকে মানুষ জানবে এবং এখানে যারা নারীরা কাজ করছেন,আমরা চাই তাদের জীবনে তথা অর্থনৈতিক উন্নয়ন হউক, তারা সাবলম্বী হউক। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। প্রত্যেকটি নারী অর্থনৈতিকভাবে সাবলম্বী করতেই আমারা নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

সর্বশেষ - রংপুর