মঙ্গলবার , ১৯ মার্চ ২০২৪ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English News
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কাতার বিশ্বকাপ
  6. কৃষি ও প্রকৃতি
  7. ক্যাম্পাস
  8. খুলনা
  9. খেলা
  10. চট্টগ্রাম
  11. চাকরি
  12. জাতীয়
  13. জীবনযাপন
  14. জোকস
  15. ঢাকা

বোরকা পরে নারীর ছদ্মবেশে ভিক্ষাবৃত্তির সময় তরুণ গ্রেপ্তার

প্রতিবেদক
নিউজ ডেস্ক
মার্চ ১৯, ২০২৪ ১১:০২ অপরাহ্ণ
বোরকা পরে নারীর ছদ্মবেশে ভিক্ষাবৃত্তির সময় তরুণ গ্রেপ্তার

বোরকা পরে নারীর ছদ্মবেশে ভিক্ষা করায় মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে এক তরুণকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি দুবাইয়ের একটি মসজিদের কাছে ভিক্ষা করছিলেন বলে জানিয়েছে সেখানকার পুলিশ। সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক গালফ নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

দুবাই পুলিশের অপরাধ তদন্ত বিভাগ বলেছে, গ্রেপ্তারকৃত ওই আরব তরুণ ‘‘আবায়া এবং নেকাবে আচ্ছাদিত হয়ে নারীর ছদ্মবেশে’’ একটি মসজিদের কাছে ভিক্ষা করছিলেন।

ভিক্ষাবৃত্তির অভিযোগে গ্রেপ্তার হওয়া ওই তরুণ নারীর বেশ ধরার বিষয়ে পুলিশের কাছে ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, পুরুষদের তুলনায় নারী ভিক্ষুকরা মানুষের কাছে বেশি সহানুভূতি ও সহায়তা পান। যে কারণে তিনি বোরকা ও আবায়া পরে নারীর ছদ্মবেশে ওই মসজিদের সামনে মুসল্লিদের কাছ থেকে ভিক্ষা আদায় করছিলেন।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে কঠিন নিয়ম রয়েছে। দেশটির আইনশৃঙ্খলাবাহিনী প্রায়ই ভিক্ষুকদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে। এশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা অনেক সময় সংযুক্ত আরব আমিরাতে গিয়ে ভিক্ষাবৃত্তিতে জড়িয়ে পড়েন। অল্প সময়ে অধিক অর্থ উপার্জনের আশায় তারা এই কাজ করেন।

দুবাইয়ের পুলিশ বলেছে, স্থানীয় কমিউনিটির সদস্যদের তথ্যের ভিত্তিতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ ওই তরুণকে গ্রেপ্তার করেছে। এই ধরনের অপরাধ দমনের জন্য জনসাধারণের সহযোগিতা গুরুত্বপূর্ণ।

পুলিশের অপরাধ তদন্ত শাখার পরিচালক ব্রিগেডিয়ার আলী সালেম আল-শামসি বলেন, পবিত্র রমজান মাসের মতো গুরুত্বপূর্ণ সময়ে ভিক্ষুকরা জনসাধারণের সদিচ্ছাকে কাজে লাগানোর জন্য কী ধরনের কাজ করতে পারে তা এই ঘটনার মাধ্যমে পরিষ্কার হয়েছে।

তিনি বলেন, এই ভিক্ষুকরা প্রায়ই মিথ্যা তথ্যের মাধ্যমে মানুষের সহানুভূতি পাওয়ার চেষ্টা করেন। ভিক্ষুকরা যাতে এমন কাজ করতে না পারেন সেজন্য জনসাধারণকে আরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

সর্বশেষ - রংপুর