শুক্রবার , ২২ মার্চ ২০২৪ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English News
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কাতার বিশ্বকাপ
  6. কৃষি ও প্রকৃতি
  7. ক্যাম্পাস
  8. খুলনা
  9. খেলা
  10. চট্টগ্রাম
  11. চাকরি
  12. জাতীয়
  13. জীবনযাপন
  14. জোকস
  15. ঢাকা

ক্রমান্বয়ে বাড়ছে লবণাক্ততা, দক্ষিণ-পশ্চিম উপকূল জুড়ে সুপেয় পানির জন্য হাহাকার

প্রতিবেদক
নিউজ ডেস্ক
মার্চ ২২, ২০২৪ ৫:৪৭ অপরাহ্ণ
ক্রমান্বয়ে বাড়ছে লবণাক্ততা, দক্ষিণ-পশ্চিম উপকূল জুড়ে সুপেয় পানির জন্য হাহাকার

পানি জীবন ধারনের একটি মৌলিক উপাদান। অবস্থানগত ও মানবসৃষ্ট বিভিন্ন কারণে বাংলাদেশে সুপেয় পানির অত্যন্ত সংকট। এই সংকট দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকায় সবচেয়ে বেশী। বাংলাদেশের দক্ষিণাঞ্চলের মানুষ সুপেয় পানির জন্য বৃষ্টির উপর নির্ভরশীল। জলবায়ু পরিবর্তনের ফলে বৃষ্টি কম হলে পুকুরের পানিও কমে আসে, পানির গুণগতমান নষ্ট হয়। ফলে সুপেয় পানি পাওয়া প্রায় অনিশ্চিত হয়ে পড়ে। দক্ষিণাঞ্চলে সুপেয় পানির নিশ্চয়তার দাবিতে বিশ্ব পানি দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে মানববন্ধন ও সমাবেশ করেছে বিভিন্ন সংগঠন ও শ্রেণী পেশার মানুষ। ২২ মার্চ একযোগে সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাটের বিভিন্ন জায়গায় এই পানি দিবস ২০২৪ উদযাপন করার লক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলাতে একযোগে লিডার্স ও উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের উদ্যোগে শ্যামনগর মাইক্রো স্ট্যান্ডে মানববন্ধন ও সমাবেশের আয়োজন করা হয়। উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা জনাব মাষ্টার নজরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা জনাব দেবীরঞ্জন মন্ডল, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জনাব খালেদা আইয়ুব ডলি, শিক্ষক ও সাংবাদিক জনাব রণজিৎ কুমার বর্মন, শিক্ষক জনাব মানবেন্দ্র দেবনাথ, জনাব আবু সাইদ, বিভিন্ন সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধি সহ আরো অনেকে। মানববন্ধনে উপস্থিত সকলে খালি কলস নিয়ে দাঁড়িয়ে সুপেয় পানির নিশ্চয়তার দাবিতে প্রতীকী প্রতিবাদ জানায়।

আশাশুনি উপজেলাতে একত্রে লিডার্স ও উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের উদ্যোগে পানি দিবস ২০২৪ উপলক্ষ্যে মানববন্ধন ও সমাবেশ এর আয়োজন করা হয়। সমাবেশে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা জনাব, মোঃ আব্দুল হান্নান, জনাব বিকাশ চন্দ্র সানা, ইউ পি সদস্য জনাব মারুফা বেগম, মিনতি রাণী সরকার সহ আরো অনেকে। তারা সরকারের কাছে উপকূলের সুপেয় পানির সংকট নিরসনের দাবি জানান।

 

Artboard-1

 

খুলনা জেলার পাইকগাছাতে সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন ও লিডার্সের যৌথ উদ্যোগে অনির্বান লাইব্রেরিতে পানি দিবস ২০২৪ উপলক্ষ্যে শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা-৬ আসনের মাননীয় সংসদ সদস্য মোঃ রশীদুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন প্রফেসর রেজাউল করিম, বিভিন্ন সুধী সমাজের নেতৃবৃন্দ, সাংবাদিক, শিক্ষকসহ আরো অনেকে। খুলনা-৬ আসনের মাননীয় সংসদ সদস্য মোঃ রশীদুজ্জামান তার বক্তব্যে বলেন যে, পরিবেশে পানির ভারসাম্য ধরে রাখতে হবে। আর তার জন্য আমাদের পানির সঠিক ব্যবহার এর উপর গুরুত্ব দিতে হবে। প্রকৃতি কে বাঁচিয়ে রাখতে হবে।

বাগেরহাট প্রেসক্লাবের সামনে লিডার্স ও জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের যৌথ উদ্যোগে সুপেয় পানির নিশ্চয়তা দাবিতে মানববন্ধন ও সমাবেশ এর আয়োজন করা হয়। এসময় বাগেরহাট জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সদস্যরা উপস্থিত ছিলেন। বাগেরহাটের মোংলাতে পশুর রিভার ওয়াটারকিপার ও লিডার্সের আয়োজনে র‍্যালি, মানব বন্ধন ও গোল টেবিল বৈঠকের আয়োজন করা হয়। গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জনাব নারায়ন চন্দ্র পাল। গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতা করেন মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান। গোলটেবিল বৈঠকে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারি কমিশনার (ভূমি) মোঃ হাবিবুর রহমান, মোংলা সরকারি কলেজের অবসরপ্রাপ্ত উপাধ্যক্ষ বিভাষ চন্দ্র বিশ্বাস ও মংলা টেকনিক্যাল কলেজ’র অধ্যক্ষ মোঃ সেলিম। গোলটেবিল বৈঠক সঞ্চলনায় ছিলেন পশুর রিভার ওয়াটারকিপার পরিবেশযোদ্ধা মোঃ নূর আলম শেখ। গোলটেবিল বৈঠকে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা বিশ্বাস রনজিত কুমার, ব্রাক’র শফিকুর রহমান স্বপন, মোংলা সরকারি কলেজের প্রভাষক শ্যামা প্রসাদ সেন, ড. অসিত বসু, ড. অপর্ণা অধিকারী, প্রভাষক সাহারা বেগম, লিডার্স এর কৌশিক রায় সহ আরো অনেকে।

 

Artboard-1

 

পানি দিবসের বিভিন্ন কর্মসুচীতে বক্তারা বলেন, বাংলাদেশের উপকূলবর্তী ১৯ টি জেলায় প্রায় ৩ কোটি ৯০ লক্ষ মানুষের বসবাস। আধারযোগ্য পানি সংগ্রহ করতে পারে না এদের প্রায় ৩ কোটি মানুষ এবং দেড় কোটি মানুষ ভুগর্ভস্থ লবণাক্ত পানি পানে বাধ্য হচ্ছেন। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মতে যেখানে পানযোগ্য প্রতি লিটার পানিতে লবণের সহনীয় পরিমান ০ থেকে ১ হাজার মিলিগ্রাম সেখানে বাংলাদেশের উপকূলে প্রতিলিটার পানিতে রয়েছে ১ হাজার থেকে ১০ হাজার মিলিগ্রাম লবণের উপস্থিতি।

মানববন্ধন ও সমাবেশে বক্তারা আরও বলেন, নদীভাঙন জনিত বন্যা, চিংড়ি চাষ, ভুগর্ভস্থ পানির লবনাক্ততার কারনে গত কয়েক বছরে সুন্দরবন এলাকায় সুপেয় পানির সংকট বেড়েছে। সুন্দরবন উপকুলে ৭৩% পরিবার সুপেয় পানি থেকে বঞ্চিত বা খারাপ পানি খেতে বাধ্য হয়। উপকূলীয় অঞ্চলে গত ৩৫ বছরে লবণাক্ততা পূর্বের তুলনায় ২৬% বৃদ্ধি পেয়েছে এবং যার পরিমান ২ পিপিটি থেকে বেড়ে ৭ পিপিটি হয়েছে। বাংলাদেশের দক্ষিণাঞ্চলে সমুদ্র থেকে ভূভাগের অনেক ভিতর পর্যন্ত লোনাপানি ঢুকে পড়েছে, ফলে লোকজনকে পানি ও খাবারের সাথে তুলনামূলক বেশি পরিমাণে লবণ গ্রহণ করতে হচ্ছে।

এছাড়া লবাণাক্ততা বৃদ্ধি এ অঞ্চলের মানুষকে স্বাস্থ্য ঝুঁকিতেও ফেলেছে। চিকিৎসাবিদদের মতে এ এলাকার বসবাসকারীদের উচ্চ রক্তচাপ রোগে ভোগার সম্ভাবনা বাড়ছে। গবেষণায় দেখা গেছে লবণাক্ততায় আক্রান্ত এলাকায় গর্ভবতী মায়েদের প্রি-একলেম্পশিয়া ও উচ্চরক্তচাপের হার ৬.৮%-৩৯.৫% বেড়েছে। লবণাক্ততার কারনে উপকূলের নারীদের জরায়ু সংক্রমন বেড়েছে আশঙ্কাজনকভাবে। মাইলের পর মাইল পাড়ি দিয়ে খাবার পানি সংগ্রহ করতে হচ্ছে নারীকেই। ফলে নষ্ট হচ্ছে নারীর শ্রমঘন্টা। শিশুদের অনিরাপদ অবস্থায় রেখে যেতে হচ্ছে ও নারীরা যৌন হয়রানির শিকার হচ্ছে। শিশুদের শিক্ষা ব্যাহত হচ্ছে। রোগব্যাধি বাড়ছে, সামগ্রিক জীবনের গুণগত মান হ্রাস পাচ্ছে।

দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলে সুপেয় পানির জন্য বক্তারা যে সকল দাবী তুলে ধরেন, বাংলাদেশ পানি আইনের ধারা-১৭ অনুযায়ী উপকূলীয় অঞ্চলকে পানি সংকটাপন্ন এলাকা হিসেবে ঘোষণা করতে হবে। নিরাপদ পানির সর্বজনীন, ন্যায্য ও সজলভ্যতা নিশ্চিত করতে বাজেট বরাদ্দ বৃদ্ধি ও অগ্রাধিকার প্রকল্প গ্রহণ করতে হবে এবং ২০২৩-২৪ অর্থ বছরে বাজেটে বিশেষ বরাদ্দ দিতে হবে, উপকুলীয় সকল মানুষের খাবার পানির টেকসই ও স্থায়ী সমাধান করতে হবে, আন্তমন্ত্রণালয় সমন্বয় সাধনে উপকূল উন্নয়ন বোর্ড গঠন করতে হবে, পানীয় জলের উৎসের সংখ্যা বৃদ্ধি করতে হবে, উপকূলীয় অঞ্চলে উন্নয়ন প্রকল্প গ্রহণ এবং বাস্তবায়নের পূর্বে ওই এলাকার পানির চাহিদা যোগানের পরিকল্পনা নিশ্চিত করতে হবে।

সর্বশেষ - রংপুর

আপনার জন্য নির্বাচিত
ধানক্ষেত থেকে নিখোঁজের ৯ দিন পর শিশুর গলিত লাশ উদ্ধার

ধানক্ষেত থেকে নিখোঁজের ৯ দিন পর শিশুর গলিত লাশ উদ্ধার

ইবি শাপলা ফোরামের নির্বাচনে বিজয়ী যারা

ইবি শাপলা ফোরামের নির্বাচনে বিজয়ী যারা

শ্যামনগরে সিসিডিবি-এনগেজ প্রকল্পে মিডিয়া প্রতিনিধি ও নারী সদস্যদের নিয়ে মিডিয়া ওয়ার্কশপ

শ্যামনগরে সিসিডিবি-এনগেজ প্রকল্পে মিডিয়া প্রতিনিধি ও নারী সদস্যদের নিয়ে মিডিয়া ওয়ার্কশপ

মাইক্রোসফটে চাকরি পেলেন নোয়াখালী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাজমুল

মাইক্রোসফটে চাকরি পেলেন নোয়াখালী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাজমুল

নেপালের কাছে হেরেই গেলো বাংলাদেশ

নেপালের কাছে হেরেই গেলো বাংলাদেশ

মৌলভীবাজারে একটি মসজিদে প্রতিদিন ১৩০ জন ব্যক্তি ফ্রী ইফতার করেন

মৌলভীবাজারে একটি মসজিদে প্রতিদিন ১৩০ জন ব্যক্তি ফ্রী ইফতার করেন

শ্যামনগরে ৫ টি ইউনিয়ন পরিষদের কৃষি বিষয়ক স্থায়ী কমিটির দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

শ্যামনগরে ৫ টি ইউনিয়ন পরিষদের কৃষি বিষয়ক স্থায়ী কমিটির দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বটিয়াঘাটায় বিশ্ব খাদ্য ও ইদুর নিধন দিবস অনুষ্ঠিত

বটিয়াঘাটায় বিশ্ব খাদ্য ও ইদুর নিধন দিবস অনুষ্ঠিত

কবিতা: আত্মকথা, লেখক: রাকিব খান 

কবিতা: আত্মকথা, লেখক: রাকিব খান 

বিশ্বকাপ শুরুর ১২ দিন আগে নিশ্চিত হলো ইকুয়েডরের বিশ্বকাপ খেলা

বিশ্বকাপ শুরুর ১২ দিন আগে নিশ্চিত হলো ইকুয়েডরের বিশ্বকাপ খেলা